কাচের গয়না বাড়িতে ব্যবহৃত কাচের ধরন কি কি?

- 2021-08-19-


অভ্যন্তরীণ প্রসাধন ক্রমাগত গভীরকরণের সাথে, বাজারে কাচের গয়না বাড়িগুলি আরও বৈচিত্র্যময় হয়ে উঠছে এবং তাদের কার্যগুলি আরও ব্যবহারিক এবং শোভাময় হতে থাকে। তাহলে এখন কি ধরনের কাচ আছে?

 

কাচের গয়না বাড়িতে ব্যবহৃত গ্লাস প্রধানত নিম্নলিখিত অন্তর্ভুক্ত:

 

1. সাধারণ কাচ

 

2. ফ্রস্টেড গ্লাস: একদিকে বালির দানাদার, অন্যদিকে সাধারণ কাচ, আধা-স্বচ্ছ

 

3. পরমাণুযুক্ত গ্লাস: কাচের উপর কুয়াশার একটি স্তর রয়েছে, যা হাতের ছাপ না খাওয়ার সুবিধা এবং সহজেই স্ক্রাব করা যায়

 

4. ইমালসিফাইড গ্লাস: কাচের প্রান্তটি সাধারণ কাচ, মোটামুটি অর্ধ সেন্টিমিটার, মাঝের অংশটি পরমাণুযুক্ত কাচের মতো, সাদা কুয়াশার রঙ, সুবিধা হল এটি রশ্মিকে বিচ্ছিন্ন করতে পারে

 

5. ব্রাশড গ্লাস: রঙ সবুজ এবং সাদা, সুবিধা হল হাতের ছাপ খাওয়া নয়, এবং ধাতব টেক্সচারের আসবাবপত্র খুব আধুনিক দেখায়

 

6. লেমিনেটেড গ্লাস: গ্লাসের মাঝখানে লেমিনেটেড গ্লাস থাকবে। অবশ্য এটা বাইরে থেকে খালি চোখে দেখা যায় না। এটি অস্বচ্ছ, সুবিধা রয়েছে এবং খুব শক্তিশালী। এটা হাতুড়ি দিয়ে ভাঙা যাবে না। এটি সাধারণত বেডসাইড হিসাবে ব্যবহৃত হয় এবং অবশ্যই খরচও বেশি।

 

7. ধাতব কাচ: ধাতব কণাগুলি নরম এবং কাচের উপাদান, উচ্চ শক্তি এবং সাধারণত অনন্য আকৃতি

 

8. রিফ্লেক্টিভ গ্লাস: ধাতব প্রতিফলিত গ্লাসটি একটি অভিন্ন ধাতব অক্সাইড ফিল্ম তৈরি করতে ভ্যাকুয়াম চেম্বারে আয়ন স্পুটারিং পদ্ধতির মাধ্যমে কাচের পৃষ্ঠে স্পুটার করা হয়। ধাতব অক্সাইড ফিল্মের পুরুত্ব ভিন্ন, যেমন এটি বিভিন্ন রঙ এবং উচ্চ-কার্যকারিতা তাপ নিরোধক উপস্থাপন করতে পারে।

 

9. ইনসুলেটিং গ্লাস: কাচের দুটি টুকরার মধ্যে শুষ্ক বাতাস বা আর্গনের মতো বিশেষ গ্যাস দ্বারা অন্তরক কাচ তৈরি হয়।

 

10. টেম্পারড গ্লাস: যখন ফ্ল্যাট কাচকে নরম করার বিন্দুর কাছাকাছি উত্তপ্ত করা হয়, তখন এটি কাচের পৃষ্ঠে দ্রুত শীতল হয়, যাতে কাচের পৃষ্ঠে সংকোচনের চাপ বিতরণ করা হয় এবং প্রসার্য চাপ কেন্দ্র স্তরে থাকে।